বৃহস্পতিবার   ৩০ জুন ২০২২   আষাঢ় ১৭ ১৪২৯   ৩০ জ্বিলকদ ১৪৪৩

তরুণ কণ্ঠ|Torunkantho
১৯৬১

সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার দায়ে ৫ জনের মৃত্যুদণ্ড

তরুণ কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২৩ ডিসেম্বর ২০১৯  

 

মার্কিন যুক্তরাষ্ট্রে নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার দায়ে পাঁচজনকে মৃত্যুদণ্ডাদেশ এবং তিনজনকে ২৪ বছরের কারাদণ্ড দিয়েছেন সৌদি আরবের আদালত।

সৌদি রাজপরিবার, ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ও সরকারের কট্টর সমালোচক খাশোগিকে গত বছরের অক্টোবরে তুরস্কের সৌদি আরবের একটি কনস্যুলেটের ভিতরে সৌদি এজেন্টরা খুন করে।

সৌদি আরবের ডেপুটি পাবলিক প্রসিকিউটর এবং মুখপাত্র শালান আল-শালান বিচারের রায়ের কপি পড়ে শোনান বলে আজ সোমবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। তিনি বলেন, মামলায় ১১ জনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল। এর মধ্যে তিনজনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের খালাস দেওয়া হয়েছে।   

মুখপাত্র শালান আল-শালান আরো বলেন, ‘তদন্তে দেখা গেছে, এই ঘটনা কোনো পূর্ব পরিকল্পনা প্রসূত ছিল না। মুহূর্তের মধ্যে খাশোগিকে হত্যার সিদ্ধান্ত নেয় খুনিরা।’

গত বছরের ২ অক্টোবর জামাল খাশোগিকে সবশেষ তুরস্কের ইস্তাম্বুলের সৌদি আরবের কসন্যুলেটে দেখা গেছে। সেদিন তিনি সেখানে তাঁর বিয়ের কাগজপত্র নেওয়ার জন্য গিয়েছিলেন। অভিযোগ উঠে, তাঁকে কনস্যুলেটের ভিতরেই হত্যা করা হয়। হত্যার পর তাঁর মরদেহও গুম করে ফেলা হয়, ফলে শেষ পর্যন্ত আর সেটি পাওয়া যায়নি।

এ ঘটনায় সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের হাত রয়েছে বলে সারা বিশ্বে তোলপাড় শুরু হয়। যদিও সৌদি সরকার ও রাজপরিবার বরাবরই সেই অভিযোগ অস্বীকার করে আসছে।

এই বিভাগের আরো খবর