সোমবার   ০৫ ডিসেম্বর ২০২২   অগ্রাহায়ণ ২০ ১৪২৯   ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

তরুণ কণ্ঠ|Torunkantho
৫৪

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৭ সেপ্টেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২২  

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মিয়ানমারে অস্ত্র বিক্রি বন্ধের আহ্বান জাতিসংঘের
মিয়ানমারের সামরিক বাহিনীর কাছে রাজস্ব এবং অস্ত্র পৌঁছানো বন্ধ করতে বিশ্বের দেশগুলোকে আরও বেশি কিছু করা উচিত বলে মন্তব্য করেছে জাতিসংঘের মানবাধিকার দপ্তর। শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। দেশটির জনগণের ওপর সেনাবাহিনীর নির্যাতন-নিপীড়নের ঘটনা বন্ধ করতে এমন আহ্বান জানিয়েছে জাতিসংঘ।


রানি এলিজাবেথের শেষকৃত্য: যুক্তরাজ্যে জড়ো হচ্ছেন বিশ্ব নেতারা
রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য উপলক্ষে বিশ্ব নেতারা লন্ডনে জড়ো হতে শুরু করেছেন। ৭০ বছরের শাসনে অসংখ্য স্মৃতি রেখে গেছেন রানি। গত ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বুধবার তাকে শেষ শ্রদ্ধা জানাতে সাধারণ মানুষকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে দেখা গেছে। আগামী সোমবার (১৯ সেপ্টেম্বর) রানির শেষকৃত্য উপলক্ষে সর্বোচ্চ নিরাপত্তা জারি করা হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিশ্বের অনেক নেতা এবং বিদেশি অতিথি তার শেষকৃত্যে অংশ নিচ্ছেন।

 

কর্মজীবনে ‘পারফেক্ট’ হওয়া যে কারণে আবশ্যক নয়: দ্য ইকোনমিস্ট
আপনার সবচেয়ে বড় দুর্বলতা কী- চাকরি বা অন্য যেকোনো সাক্ষাৎকারে এটি একটি সাধারণ প্রশ্ন। গত জুলাইয়ে এই প্রশ্নটি জিজ্ঞেস করলে জবাবে সাবেক ব্রিটিশ অর্থমন্ত্রী ও সেসময় প্রধানমন্ত্রিত্বের দৌড়ে থাকা অন্যতম প্রতিযোগী ঋষি সুনাক বলেছিলেন— পরিপূর্ণতাবাদ। এই প্রশ্নে কোনো সাক্ষাৎকারদাতাই হয়তো ‘মূর্খতা’ বা ‘শরীরে দুর্গন্ধ’-এর মতো নেতিবাচক জবাব দেবেন না। যারা আগে এমন প্রশ্নের মুখে পড়েছেন, তাদের মতো ঋষি সুনাকও হয়তো ইঙ্গিত করতে চেয়েছিলেন, তার দুর্বলতাগুলোও গুণাবলীর মধ্যেই পড়ে।

 

শিগগির যুদ্ধ শেষ করতে চান পুতিন
উজবেকিস্তানের সমরখন্দে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন বা এসসিওর শীর্ষ সম্মেলনের ফাঁকে শুক্রবার (১৬ সেপ্টেম্বর) বৈঠক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠকে পুতিন আশ্বস্ত করে মোদীকে বলেছেন, যত দ্রুত সম্ভব যুদ্ধ শেষ করতে চান তিনি। তাছাড়া ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে ভারতের উদ্বেগের কারণ বুঝতে পেরেছেন পুতিন। ক্রেমলিনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

 


মালয়েশিয়ার ১৫তম সাধারণ নির্বাচনের পথ প্রশস্ত করতে শিগগির সংসদ ভেঙে দেওয়ার তারিখ ঘোষণা করা হবে। শনিবার (১৭ সেপ্টেম্বর) রাজনৈতিক জোট বারিসান ন্যাশনালের (বিএন) এক অনুষ্ঠানে বক্তৃতাকালে এ কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব। তিনি মালয়েশিয়ার প্রাচীনতম রাজনৈতিক দল ইউএমএনও’র ভাইস-প্রেসিডেন্টও। পরবর্তী সাধারণ নির্বাচনের সময় নির্ধারণের জন্য ইউএমএনও’র প্রেসিডেন্ট ড. আহমেদ জাহিদ হামিদির সঙ্গে অলোচনা করে সংসদ ভেঙে দেওয়ার ঘোষণা দেবেন প্রধানমন্ত্রী।


দেড় হাজার প্রাণহানির পর পাকিস্তানে আবারও বন্যার শঙ্কা
পাকিস্তানে প্রবল বর্ষণে সৃষ্ট ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা দেড় হাজার ছাড়িয়েছে। তবে শঙ্কার মেঘ এখনো কাটেনি। দেশটিতে আবারও বন্যার আশঙ্কা করছে স্থানীয় কর্তৃপক্ষ। সাম্প্রতিক বন্যায় টানা কয়েক সপ্তাহ পাকিস্তানের এক-তৃতীয়াংশ তলিয়ে থাকার পর কিছু এলাকায় পানি কমতে শুরু করেছে। তবে প্রতিবেশী ভারতে ভারি বৃষ্টিপাতের কারণে পাকিস্তানের নদীগুলো ফুলেফেঁপে উঠে আবারও বন্যা সৃষ্টি করতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

 

তাইওয়ানে ৬.৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প
তাইওয়ানে আঘাত হেনেছে ৬ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। শনিবার (১৭ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৪১ মিনিটে দ্বীপটিতে আঘাত হানে এ ভূকম্পন। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, তাইওয়ান ছাড়াও চীন, জাপান, ফিলিপাইনেও ভূমিকম্পটির প্রভাব অনুভূত হয়েছে।

 

নেপালে ভূমিধসে নিহত ১৭, নিখোঁজ আরও ৬
নেপালে ভারি বৃষ্টির কারণে ভূমিধসে অন্তত ১৭ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৭ জন। শনিবার (১৭ সেপ্টেম্বর) দেশটির কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করে জানান, নেপালের পশ্চিমাঞ্চলে এ ঘটনা ঘটেছে। দুযোর্গের কবলে পড়ে এখনো আরও ৬ জন নিখোঁজ রয়েছেন। তাদের উদ্ধারে চেষ্টা চালাচ্ছেন উদ্ধারকর্মীরা।

 

২০২২ সালে কি খরার সর্বোচ্চ রেকর্ড হচ্ছে?
গোটা ইউরোপ ও চীনের কিছু অংশে এবারের গ্রীষ্মে তাপমাত্রার সর্বোচ্চ রেকর্ড হয়েছে। খরার কারণে আফ্রিকায় লাখ লাখ লোক খাদ্য ঝুঁকিতে পড়েছে। আমেরিকার পশ্চিমাঞ্চলে বৃষ্টি হচ্ছেই না বললেই চলে। বিজ্ঞানীরা বলছেন, এবার উষ্ণ ও শুষ্ক ঋতু রেকর্ড করতে পারে, কিন্তু গত কয়েক মাস কি রেকর্ড পরিমাণে শুষ্ক আবহাওয়া ছিল? বা পৃথিবী আসলে কতটা শুষ্ক? এসব বিষয় নিয়ে এক ধরনের উৎকণ্ঠা বিরাজ করছে।

 

আজারবাইজান-আর্মেনিয়ার সংঘর্ষে নিহত বেড়ে ২১০
সীমান্ত নিয়ে আজারবাইজান-আর্মেনিয়ার সেনাদের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১০ জনে। গত বৃহস্পতিবার থেকে চলে দু’পক্ষের তুমুল লড়াই। ইয়েরেভান ও বাকু এই সংঘাতের জন্য একে অপরকে দায়ী করছে। গত দুই বছর ধরে দ্বন্দ্বে লিপ্ত দেশ দুটির সেনাবাহিনী।

 

কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে নিহত ৩০
কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে সংঘর্ষের ঘটনায় প্রায় ৩০ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও বহু মানুষ। সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশ দুটির মধ্যে প্রায়ই এমন সংঘর্ষের ঘটনা ঘটে থাকে। সোভিয়েত ইউনিয়নের পতনের পর থেকেই সীমান্তে দুদেশের মধ্যে উত্তেজনা যেন নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

এই বিভাগের আরো খবর