বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ২ ১৪২৬   ১৮ মুহররম ১৪৪১

তরুণ কণ্ঠ|Torunkantho
সর্বশেষ:
প্রধানমন্ত্রী ‘রাজহংস’ উদ্বোধন করবেন মঙ্গলবার দাবি না মানলে বিদ্যালয়ে তালা লাগাবে প্রাথমিকের শিক্ষকরা প্রধানমন্ত্রী রাজশাহী যাচ্ছেন রোববার লাকসামে কিশোর গ্যাং এর ৬ সদস্য গ্রেফতার খাল উদ্ধারের পর চালু হবে ওয়াটার ট্রান্সপোর্ট : তাজুল ইসলাম ড্রিমলাইনার ‘রাজহংস’ এখন ঢাকায় শেখ হাসিনার একান্ত প্রচেষ্টায় ৫০০ মডেল মসজিদ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে নতুন ডিএমপি কমিশনারের শ্রদ্ধা
৪৬

সড়ক সংস্কারের দাবিতে বুড়িমারীতে আমদানি-রফতানি বন্ধ

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০১৯  

পাটগ্রাম থেকে বুড়িমারী জিরো পয়েন্ট পর্যন্ত ১৪ কিলোমিটার সড়ক মরণ দশায় পরিণত হওয়ায় শনিবার থেকে সড়ক সংস্কারের দাবিতে লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দরে আমদানি-রফতানি কার্যক্রম থেকে বন্ধ রয়েছে।

আমদানি-রফতানিকারকরা জানান, র্দীঘ ৭ বছর থেকে এ সড়কটি মেরামতের জন্য বরাদ্দ এলেও সড়ক বিভাগের কর্তাব্যক্তিরা নাম মাত্র কাজ করে সমুদয় টাকা লুপপাটের কারণে চলাচলে অযোগ্য পড়েছে এ সড়কটি।

গতকাল রোববার বুড়িমারী স্থলবন্দর কাস্টমসের সহকারী কমিশনার আব্দুস সালাম বলেন, ব্যবসায়ীদের একটি অংশ সড়ক সংস্কারের দাবিতে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ করে দিয়েছে।

স্থলবন্দরের ব্যবসায়ীরা জানান, দীর্ঘদিন ধরে সংস্কার না করায় বুড়িমারী স্থলবন্দর থেকে পাটগ্রামগামী প্রায় ১৪ কিলোমিটার সড়ক চলাচলে অনুপযোগী হয়ে পড়েছে। বন্দর হয়ে উভয় দেশের ট্রাক প্রায় সময় বিকল হয়ে দুর্ঘটনার কবলে পড়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে যানবাহন মালিক তথা ব্যবসায়ীরা। তাই সড়কটি সংস্কার করার দাবি জানিয়ে আসছিল ব্যবসায়ীসহ সাধারণ মানুষ।

অবশেষে সরকার সড়ক ও জনপদ বিভাগের আওতায় প্রায় ৩০ কোটি টাকার প্রকল্প হাতে নেয়। ১৮ ফুট প্রস্থের মহাসড়কটির দু’পাশে ৫ ফুট করে মোট ১০ ফুট সম্প্রসারণ করা হবে। ফলে ২৮ ফুট প্রস্তত করা হবে রাস্তাটির ১০ কিলোমিটার। যার প্রতি কিলোমিটারে ব্যয় ধরা হয় ৩ কোটি টাকা। দরপত্রের মাধ্যমে ঠিকাদার নিয়োগ হলেও কাজ শুরুর বিলম্ব করায় ফুঁসে ওঠে ব্যবসায়ীরা।

এদিকে ব্যবসায়ীদের আন্দোলন ঘোষণার পর পরেই তড়িঘড়ি করে সড়ক সংস্কার কাজ শুরু করতে নেমে পড়েন ঠিকাদারি প্রতিষ্ঠান। যদিও সড়কে কাজ শুরু হয়নি। কিন্তু মালামাল সরবরাহ শুরু করা হয়েছে।

বুড়িমারী স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য হাসানুজ্জামান হাসান বলেন, সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের কমিটি না থাকায় ব্যবসায়ীরা অজানা আতঙ্কে থাকেন। তাই ঝামেলা এড়াতেই ব্যবসা-বাণিজ্য বন্ধ রাখেন ব্যবসায়ীরা।

বুড়িমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সিঅ্যান্ডএফ ব্যবসায়ী সমিতির সদস্য সচিব এএসএম নেওয়াজ নিশাত বলেন, সড়ক সংস্কারের দাবিতে উভয় দেশের ব্যবসায়ীদের পূর্ব ঘোষণা অনুযায়ী শনিবার থেকে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ রয়েছে।

বুড়িমারী অভিবাসন পুলিশের (ইমিগ্রেশন) ভারপ্রাপ্ত কর্মকর্তা উপ-পরিদর্শক (এসআই) খন্দকার মাহমুদ বলেন, আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকলেও চালু আছে পাসপোর্ট যাত্রী চলাচল কার্যক্রম।

কুড়িগ্রাম সড়ক ও জনপদের নির্বাহী প্রকৌশলী ও লালমনিরহাটের অতিরিক্ত দায়িত্বে থাকা আলী নূরায়েন বলেন, দরপত্র আহ্বান ও ঠিকাদার নিয়োগ শেষে বুড়িমারী স্থলবন্দর মহাসড়কের ১৪ কিলোমিটার সংস্কার ও সম্প্রসারণ কাজ শুরু হয়ে গেছে। তবে বন্দরের কার্যক্রম বন্ধ রাখার বিষয়টি স্থানীয় ব্যবসায়ীদের বিষয় বলেও দাবি করেন তিনি।