সোমবার   ০৫ ডিসেম্বর ২০২২   অগ্রাহায়ণ ২০ ১৪২৯   ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

তরুণ কণ্ঠ|Torunkantho
৩২

শাকিরার বিচার শুরুর নির্দেশ, হতে পারে জেল

 অনলাইন ডেস্ক 

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২২  

পপ তারকা শাকিরা
কলম্বিয়ান পপ তারকা শাকিরার বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগের মামলায় বিচারকাজ শুরুর নির্দেশ দিয়েছেন স্পেনের একটি আদালত। স্প্যানিশ প্রসিকিউটররা তার বিরুদ্ধে ২০১২ থেকে ২০১৪ সালের মধ্যে ১ কোটি ৪৫ লাখ ইউরো কর ফাঁকির অভিযোগ এনেছেন। স্থানীয় সময় মঙ্গলবার এ গায়িকার বিরুদ্ধে বিচার শুরুর অনুমোদন দেওয়া হয়।

প্রসিকিউটররা অভিযোগ প্রমাণিত হলে ৪৫ বছর বয়সী এ পপ তারকার আট বছরের জেলসহ বড় অংকের অর্থ জরিমানা চাইছেন। খবর এবিসি নিউজের। 

শাকিরার বিরুদ্ধে আরও আগেই স্পেনের এক আইনজীবী ১ কোটি ৪৫ লাখ ইউরো কর ফাঁকির মামলা করেছিলেন। মামলার অভিযোগে বলা হয়েছিল, কাতালোনিয়ার বাসিন্দা হয়েও নিজেকে বাহামার নাগরিক পরিচয় দিয়ে কর ফাঁকি দিয়েছেন শাকিরা। এরপর কয়েক মাস আগে এ মামলাটি নিষ্পত্তির জন্য স্প্যানিশ প্রসিকিউটররা প্রস্তাব দিলে তাতে সায় দেননি শাকিরা। তার দাবি, তিনি কখনোই কর ফাঁকির মতো কোনো অন্যায় করেননি।

শাকিরার বিচার শুরুর নির্দেশ, হতে পারে জেল

তবে এই পপ তারকা এরই মধ্যে মোট পাওনাসহ অতিরিক্ত ৩০ লাখ ইউরো সুদ হিসেবে পরিশোধ করেছেন, বলছে তার পাবলিক রিলেশন ফার্ম।

শাকিরার বিচার শুরুর তারিখ ধার্য না হলেও বার্সেলোনার এসপ্লুগেস ডি লব্রেগাট শহরের আদালত জানিয়েছেন, কর ফাঁকির ৬টি অভিযোগের মুখোমুখি হতে হবে এ গায়িকাকে।


বার্সেলোনার তারকা ফুটবলার জেরার্ড পিকের স্ত্রী হিসেবে সম্পর্কসূত্রে গত এক দশকে শাকিরার বেশিরভাগ সময় কেটেছে স্পেনে। যদিও এ বছরই তাদের বিচ্ছেদ হয়ে যায়। তবে স্বামীর সঙ্গে দূরত্ব বাড়লেও স্পেনের আদালত তাকে এখনই রেহাই দিচ্ছে না।

এর আগে লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর মতো তারকাদের কর ফাঁকির বিষয়েও কঠোর হয়েছিল স্পেন। তবে তারা দোষী প্রমাণিত হলেও কারাভোগ করতে হয়নি। কারণ, দেশটির আইন অনুযায়ী, প্রথমবার কোনো অপরাধে দুই বছরের কম সাজা হলে তা মওকুফ করার এখতিয়ার রাখেন স্পেনের আদালত। 

এই বিভাগের আরো খবর