বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ২ ১৪২৬   ১৮ মুহররম ১৪৪১

তরুণ কণ্ঠ|Torunkantho
সর্বশেষ:
প্রধানমন্ত্রী ‘রাজহংস’ উদ্বোধন করবেন মঙ্গলবার দাবি না মানলে বিদ্যালয়ে তালা লাগাবে প্রাথমিকের শিক্ষকরা প্রধানমন্ত্রী রাজশাহী যাচ্ছেন রোববার লাকসামে কিশোর গ্যাং এর ৬ সদস্য গ্রেফতার খাল উদ্ধারের পর চালু হবে ওয়াটার ট্রান্সপোর্ট : তাজুল ইসলাম ড্রিমলাইনার ‘রাজহংস’ এখন ঢাকায় শেখ হাসিনার একান্ত প্রচেষ্টায় ৫০০ মডেল মসজিদ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে নতুন ডিএমপি কমিশনারের শ্রদ্ধা
৩৯

যে কারণে বৃহস্পতিবার আসছে না ‘রাজহংস’

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের অত্যাধুনিক প্রযুক্তির চতুর্থ বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার ‘রাজহংস (বিজি-৫০০৪)’ বৃহস্পতিবার আসার কথা ছিল। সব প্রস্তুতি থাকা সত্ত্বেও শেষ পর্যন্ত ড্রিমলাইনারটির আসা পিছিয়েছে।


ড্রিমলাইনারটি আগামী শনিবার উদ্বোধন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি জ্ঞাপন করেছিলেন। এই সময়ের মধ্যে দেশে না আসায় উদ্বোধনী অনুষ্ঠান স্থগিত করা হয়েছে।

জানা গেছে, কারিগরি ত্রুটি দেখা দিয়েছে অত্যাধুনিক প্রযুক্তির বিমান ড্রিমলাইনারটিতে। ত্রুটি সারাতে ৪৮ ঘণ্টা সময় চেয়েছে নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং।

বিষয়টি নিশ্চিত করেছেন বিমানের উপ মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার। তিনি গণমাধ্যমকে বলেন, বৃহস্পতিবার উড়োজাহাজটি দেশে আসার কথা থাকলেও আসছে না। এটি ডেলিভারি দিতে আরও দুদিন সময় চেয়েছে নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং। সেই হিসাবে ১৪ সেপ্টেম্বর রাজহংসের দেশে আসার কথা।

বিমান সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা ছিল রাজহংসের। কিন্তু রাডারের গুরুতর কারিগরি সমস্যা দেখা দিয়েছে। তাই রাজহংসসহ বিভিন্ন দেশের এয়ারলাইন্সের ডেলিভারির জন্য প্রস্তুত মোট ১০টি এয়ারক্রাফটের রাডারের ত্রুটি সারাতে কাজ করছে বোয়িংয়ের প্রকৌশলীরা।

এদিকে ড্রিমলাইনার রাজহংস দেশে আসার পর পূর্বসিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৪ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সেটি উদ্বোধনের কথা ছিল।

এ প্রসঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও ক্যাপ্টেন ফারহাত হাসান জামিল বলেন, উদ্বোধনের দিন তারিখ স্থগিত করা হয়েছে এবং পরে প্রধানমন্ত্রী যখন সময় দেবেন উদ্বোধনের নতুন তারিখ ঘোষণা করা হবে।

উল্লেখ্য, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ২০০৮ সালে মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির সঙ্গে ১০টি নতুন বিমান ক্রয়ের জন্য চুক্তিবদ্ধ হয়। ইতোমধ্যে চারটি নতুন বোয়িং ৭৭৭-৩০০ ইআর, দুটি নতুন বোয়িং ৭৩৭-৮০০ ও তিনটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার উড়োজাহাজ বিমানবহরে যুক্ত হয়েছে।

এই বিভাগের আরো খবর