সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩   মাঘ ১৬ ১৪২৯   ০৮ রজব ১৪৪৪

তরুণ কণ্ঠ|Torunkantho
২৬

মুরগির মাংস রান্নার আগে যে বিষয়ে সতর্ক থাকা জরুরি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩  

রান্না করার আগে যেকোনো কিছু ধুয়ে নেওয়ার অভ্যাস আমাদের পুরনো। আর সেক্ষেত্রে যদি মুরগির মাংস হয় তাহলে তো কথাই নেই। বাসা বাড়িতে মুরগির মাংস রান্না করার সময় প্রত্যেকেই যতটা সম্ভব ধুয়ে পরিষ্কার করার চেষ্টা করেন। যদিও বিষয়টি নিয়ে এবার প্রশ্ন উঠেছে। 

‘দ্য কনভারসেশন’ এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বজুড়ে খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষের পক্ষ থেকে বলা হয়েছে, রান্না করার আগে কাঁচা মুরগি ধুয়ে ফেলবেন না। কারণ মুরগি ধোয়ার ফলে রান্নাঘরের চারপাশে বিপজ্জনক ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়তে পারে। মুরগির মাংস না ধুয়ে ভালোভাবে রান্না করা ভালো। 
আরও পড়ুন : মুরগির মাংসের ঝোল রান্নার রেসিপি
অস্ট্রেলিয়ার ফুড সেফটি ইনফরমেশন কাউন্সিলের একটি সমীক্ষায় দেখা গেছে, অস্ট্রেলিয়ার প্রায় অর্ধেক পরিবার রান্নার আগে মুরগি ধুয়ে ফেলে। ডাচ গবেষণায় দেখা গেছে যে ২৫% ভোক্তা তাদের মুরগি ধুয়ে ফেলেন।  

বিজ্ঞানীরা বলছেন, খাবারের কারণে অসুস্থতার দুটি প্রধান কারণ হলো ব্যাকটেরিয়া ক্যাম্পাইলোব্যাক্টর এবং সালমোনেলা, যা সাধারণত কাঁচা মুরগিতে পাওয়া যায়। কাঁচা মুরগি ধুলে রান্নাঘরের সর্বত্র ছড়িয়ে পড়ে এই ব্যাকটেরিয়াগুলো, যার কারণে রোগের ঝুঁকি বেড়ে যায়। কাজেই মুরগির মাংস রান্নার করার আগে বিষয়টি প্রত্যেকের মাথায় রাখা উচিত।