ব্রেকিং:
ক্রিকেটারদের এ আন্দোলন কারোর বিরুদ্ধে নয়, এ আন্দোলন দাবি আদায়ের : ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান

বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

তরুণ কণ্ঠ|Torunkantho
সর্বশেষ:
দুই সাংসদসহ ২২ জনের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা আবরারের রুমমেট মিজান ৫ দিনের রিমান্ডে ফিটনেস নবায়নহীন যানবাহনে তেল নয়: হাইকোর্ট ফেনীর চাঞ্চল্যকর নুসরাত হত্যার রায় কাল ন্যাম সম্মেলন : প্রধানমন্ত্রী বৃহস্পতিবার আজারবাইজান যাচ্ছেন জয়পুরহাটে গৃহবধু ধর্ষণ ও হত্যায় সাতজনের ফাঁসি
১৮৫

মহাকাশ থেকে পবিত্র কাবা ঘরের ছবি তুললেন নভোচারী

আমিনুল ইসলাম শান্ত

প্রকাশিত: ৪ অক্টোবর ২০১৯  

সংযুক্ত আরব আমিরাতের প্রথম নভোচারী হিসেবে গত ২৫ সেপ্টেম্বর আন্তর্জাতিক স্পেস স্টেশনে গিয়েছেন হাজজা আল মানসুরী। আর সেখান থেকেই গত মঙ্গলবার তিনি ইসলামের পবিত্রতম স্থান মসজিদ আল হারামের (কাবা) একটি ছবি শেয়ার করেছেন সামাজিক যোগাযোগের মাধ্যম ইনস্টাগ্রাম একাউন্টে।

এর আগে হাজজা আল মানসুরি তাঁর এ মহাকাশ যাত্রায় সঙ্গে করে নিয়ে গিয়েছিলেন পবিত্র গ্রন্থ আল কুরআনের একটি কপি।

ভূ-পৃষ্ট থেকে প্রায় ৩৫০ কিলোমিটার উচ্চতায় অবস্থিত মহাকাশ স্টেশন থেকে স্যাটেলাইটের মাধ্যমে তোলা মক্কার মসজিদ আল হারামের সেই ছবি মুহূর্তেই ব্যাপক সাড়া ফেলেছে সামাজিক যোগাযোগের মাধ্যমে।

পবিত্র নগরী মক্কা ও কাবার প্রতি শ্রদ্ধা নিবেদন করে হাজজা এই ছবিটির ক্যাপশনে লিখেছেন, ‘এটি এমন একটি জায়গা যা সারা বিশ্বের প্রতিটি মুসলমানের হৃদয়ে বাস করে এবং তাঁরা এটির দিকে মুখ করেই সালাত আদায় করেন।’

হাজজা আল মানসুরি গত বৃহস্পতিবার বিকেলে আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে ভূ-পৃষ্টে নেমে আসেন।

উল্লেখ্য, আমিরাতের প্রথম সব মিলিয়ে ২৪০তম দর্শনার্থী নভোচারী হিসেবে হাজজা আল মানসুরি মহাকাশে গেছেন। আর মহাকাশে নভোচারী পাঠানোর তালিকায় ১৯তম দেশ হিসেবে নাম লিখিয়েছে সংযুক্ত আরব আমিরাত, আরব দেশগুলোর মধ্যে যা প্রথম।