শনিবার   ২৪ আগস্ট ২০১৯   ভাদ্র ৮ ১৪২৬   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

তরুণ কণ্ঠ|Torunkantho
সর্বশেষ:
২৪ ঘণ্টায় কোরবানির বর্জ্য অপসারণ দু’চার দিনের মধ্যে ওষুধ আসছে : কাদের ‘ডেঙ্গু নিয়ে কার্যকর ব্যবস্থা নিতে সরকার ব্যর্থ’ ক্ষমা চাইলেন মেয়র আতিকুল রাজধানীর ২৪ হাটে পশু বেচাকেনা শুরু ডেঙ্গু প্রতিরোধে ৫৩ কোটি টাকা বিশেষ বরাদ্ধ ঢাবির ৬৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার দেশের চতূর্থ মানব রোবট তৈরি করলো কুবি শিক্ষার্থীরা
৩২৭

মদিনা শরিফের ইমাম শায়খ আব্দুল কাদিরের ইন্তেকাল

ধর্ম ডেস্ক

প্রকাশিত: ৩০ মে ২০১৯  

মদিনার মসজিদে নববির ইমাম প্রখ্যাত মুফাসসির শায়খ আব্দুল কারিদ শাইবা আলম-হামদ (১০০) গত সোমবার (২৭ মে) সৌদি আরবের রাজধানী রিয়াদে ইন্তেকাল করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)

মসজিদে নববির এ শতবর্ষী ইমাম ১৯২১ সালে মিসরে জন্ম গ্রহণ করেন। মিসরের বিশ্ববিখ্যাত জামে আল-আজহারে ইসলামি শরিয়া অনুষদে লেখাপড়া করেন। অতঃপর মিসরেই ১০ বছর ইসলামি শরিয়া বিষয়ের ওপর শিক্ষকতা করেন।

শায়খ আব্দুল কাদির শাইবা আল-হামদ সৌদি আরবের মাহাদ বুরাদাহ আল-ইলমিতে শিক্ষক হিসেবে নিয়োগ পেলে তিনি মিসর থেকে সৌদিতে চলে আসেন। অতঃপর রিয়াদে আরবি ভাষা ও শরিয়া কলেজে শিক্ষকতা শুরু করেন।

রিয়াদের আরবি ভাষা ও শরিয়া কলেজে শিক্ষকতা করাকালীন সময়ে তিনি মসজিদে নববির ইমাম হিসেবে নিযুক্ত হন। ১৯৮৬ ও ১৯৮৮ সালের রমজানে তিনি মসজিদে নববিতে তাহাজ্জুদ নামাজের ইমামতি করেন।

আল্লামা আল-হামদ দীর্ঘ ১৪ বছর ধরে মসজিদে নববিতে কুরআনের তাফসিরের ওপর বিশেষ দরস প্রদান করেন।
গত মঙ্গলবার (২৮ মে) আসরের নামাজের পর মরহুমের জানাজা শেষে রিয়াদের উত্তরে অবস্থিত কবরস্থানে তাকে দাফন করা হয়।