বুধবার   ১৩ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

তরুণ কণ্ঠ|Torunkantho
৪৩০

বাটার চিকেন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০১৮  

চিকেন দিয়ে হরেক রকম রান্না হয়ে থাকে। চিকেনের তৈরি রেসিপির সমান জনপ্রিয়তা ছেলে-বুড়ো সকলের কাছেই। চলুন তবে জেনে নিন চিকেনের একটি ভিন্ন রেসিপি বাটার চিকেন তৈরির প্রণালী-

উপকরণ : মুরগীর বুকের মাংস ১ কেজি, টক দই ১ কাপ, হলুদ ১ চা চামচ, মরিচের গুঁড়ো আধা চা চামচ, লবণ পরিমানমতো, সয়াবিন তেল ২ কাপ, মাখন ৫০ গ্রাম, টমেটো ১ টি, পিঁয়াজ, রসুন পরিমাণমতো, আদা পরিমাণমতো, জিরা পরিমাণমতো, গরম মসলা।

প্রণালী : কাটা মাংস ভাল করে ধুঁয়ে টক দই, অল্প পরিমান হলুদ, মরিচের গুঁড়ো ও লবণ দিয়ে ভাল করে মেখে কিছুক্ষণের জন্য রেখে দিন। একটি ফ্রাইপ্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ, রসুন, আদা কুচি বা বাটা এবং জিরা দিয়ে ভাল করে কষিয়ে নিন। পেঁয়াজের রঙ পরিবর্তন হলে তাতে সামান্য মাখন ও একটি টমেটো ছোট ছোট করে কেটে মিশিয়ে দিন। এরপর মাংসগুলো ফ্রাইপ্যানে অন্যান্য মসলার সঙ্গে নিয়ে ভাল করে নাড়তে থাকুন যাতে সবগুলো উপকরণ মাংসের সঙ্গে ভাল করে মিশে যায়। উনুনের আঁচ সামান্য বাড়িয়ে ফ্রাই প্যানটি ঢেকে দিন। লক্ষ্য রাখতে হবে যেন নীচের অংশ পুড়ে না যায়। ৩০ মিনিট পর সামান্য পরিমান গরম মসলা দিয়ে ঢেকে দিন। এর ৫ থেকে ১০ মিনিটের মধ্যে আঁচ কমিয়ে দিয়ে ঢেকে রাখুন। গরম থাকতেই ভাত কিংবা রুটিবা পরোটা দিয়ে পরিবেশন করুন মজাদার বাটার চিকেন।