ব্রেকিং:
ক্রিকেটারদের এ আন্দোলন কারোর বিরুদ্ধে নয়, এ আন্দোলন দাবি আদায়ের : ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান

বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৪ সফর ১৪৪১

তরুণ কণ্ঠ|Torunkantho
সর্বশেষ:
দুই সাংসদসহ ২২ জনের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা আবরারের রুমমেট মিজান ৫ দিনের রিমান্ডে ফিটনেস নবায়নহীন যানবাহনে তেল নয়: হাইকোর্ট ফেনীর চাঞ্চল্যকর নুসরাত হত্যার রায় কাল ন্যাম সম্মেলন : প্রধানমন্ত্রী বৃহস্পতিবার আজারবাইজান যাচ্ছেন জয়পুরহাটে গৃহবধু ধর্ষণ ও হত্যায় সাতজনের ফাঁসি
২৮২

প্রেম স্বর্গীয়, অনলাইন প্রেম নরকীয়

আবু নাঈম নোমান

প্রকাশিত: ৩১ মার্চ ২০১৯  

বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে কোন না কোন ভাবে আমরা বিজ্ঞানের আশীর্বাদকে কাজে লাগাচ্ছি। যত দিন যাচ্ছে আমরা ততই প্রযুক্তি নির্ভর হয়ে পরেছি। বিজ্ঞানের অন্যতম ইন্টারনেট যার সুবাদে আমরা সামাজিক যোগাযোগের মাধ্যম হিসাবে ফেইসবুক,হোয়াটসঅ্যাপ,ইমো,টেলিগ্রাম, ইন্সট্রাগ্রাম,মেইল ব্যবহার করি। এই মাধ্যমগুলোর যেমন ভাল দিক রয়েছে তেমনি রয়েছে খুব ভয়াবহ খারাপ দিকও। আজকে শুধু সামাজিক যোগাযোগ মাধ্যমের খারাপ দিক তুলে ধরার চেষ্টা করছি।

হ্যা,আজকে ফেইসবুক রিলেশনশিপ নিয়ে কথা বলবো। ফেসবুক রিলেশনশিপ হৃদয় থেকে নয়,মোবাইলের বাটনে আঙ্গুলের চাপে চাপে খুব সহজেই হয়। আগের দিনে রিলেশনশিপে যেতে হলে ছেলে কিংবা মেয়ে একে অপরের পিছনে যুগ,বছর,মাস-মাস ধরে ঘুরতো,পাড়ার মুরুব্বিদের ভয়ে থুতুমুতু খেত, বিভিন্ন মাধ্যমে প্রিয়জনের সাথে কথা বলার চেষ্টা করতো কিন্তু সুযোগ খুব কমই হতো, বিভিন্ন মাধ্যমে চিঠি আদান প্রদানেরর চেষ্টা করতো। অপরদিকে বর্তমানে মাত্র কয়েক মূহুর্তে ফেইসবুকে বন্ধুত্ব থেকে রিলেশন,রিলেশন থেকে বিবাহ যত দ্রুত সম্পন্ন হচ্ছে তেমনি বিবাহ বিচ্ছেদও ততো দ্রুত হচ্ছে। আর রিলেশন বিচ্ছেদের কথা না হয় বাদই দিলাম তাতো অহরহ ঘটছে আমরা সকলেই অবগত আছি। ফেইসবুকে সম্পর্ক হওয়ার পরে দেখা করতে গিয়ে তরুণীরা ধর্ষণের শিকার হতে এবং জীবন দিতও আমরা গণমাধ্যমে অনেক দেখেছি। তবুও কমছেনা ফেসবুক রিলেশন আসক্তি।
সাইবার ক্রাইম অ্যাওয়াররনেস ফাউন্ডেসনের জরীপে,  সাইবার অপরাধের শিকার ভোক্তভোগীদের ৫১.১৩ শতাংশ নারী এবং ৪৮.৮৭ শতাংশ পুরুষ। যার বেশিরভাগ ১৮-৩০ বছর বয়সী মেয়েরা ৭৩.৭১ শতাংশ, ১৮বছরের কম ১০.৫২ শতাংশ, ৩০-৪৫ বছর ১২.৭৭ শতাংশ।

 স্বর্গীয়,প্রেম পবিত্র যা  সৃষ্টির প্রতি স্রষ্টার অশেষ নেয়ামত ও রহমত স্বরুপ দিয়েছেন বলেই স্বামী-স্ত্রী,পিতা-মাতা,সন্তান-সন্তদি,ভাই-বোন,প্রেমিক-প্রেমিকা একে অপরের প্রতি এতো আকর্ষন, এতো ভালবাসা। প্রেম নিয়ে খেলা করা, মানবাত্মা নিয়ে তামাসা করা ঠিক না। এটা পাপ, জগন্য মহাপাপ। কিন্তু বর্তমান ফেইসবুক রিলেশনশিপ পুরাটাই এর বিপরীত।  মাত্র কয়েক মিনিটের মাথায় ভাল লাগা থেকে ভালবাসা,ভালবাসা থেকে ভিডিও কলিং,কল থেকে অনেক কিছুই আদান প্রদান হয়ে যায় যেটা বাস্তবে খুবই কঠিন। এটাকে ভালবাসা বলেনা,এটা হচ্ছে নোংরামি। ভালবাসা থাকে হৃদয়ে আর ফেইসবুকের ভালবাসা থাকে মোবাইলের বাটনে আর হাতের আঙ্গুলের মাথায়,যা খুব দ্রুত প্রেমে রুপ নেয় ও দ্রুতই এর সমাপ্তি ঘটে এবং ভয়ংকর পরিস্থিতির সম্মুখীন করে। ফেসবুক রিলেশন যার কারনে দিনে দিনে পরকীয়া প্রেম বেড়েই চলেছে যার কারনে ভেঙ্গে যাচ্ছে হাজারো সুখে গড়া স্বপ্নের তাজমহল ও জড়ে যাচ্ছে অকালে পরিসমাপ্তি ঘটছে হাজার-হাজার জীবনের।
এখানে অনেক গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা করা হয়েছে, এই ফেইসবুক রিলেশন কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমের রিলেশনের ব্যাপারে আমাদের প্রত্যেকের সচেতন থাকা উচিৎ। এই মেসেজ তৃণমূল পর্যায়ে ছড়িয়ে যাবে গনমাধ্যমে। আমার নিরাপত্তা আমাকেই নিশ্চিত করতে হবে। নিজে নিরাপদ থাকবো, অন্যকে নিরাপদ রাখবো এটাই হোক সকলের স্লোগান।