বুধবার   ২০ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৫ ১৪২৬   ২২ রবিউল আউয়াল ১৪৪১

তরুণ কণ্ঠ|Torunkantho
সর্বশেষ:
রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের বিচার শুরু ডিসেম্বরে লবণ গুজবে সারা দেশে পুলিশকে মাঠে নামার নির্দেশ পাকিস্তানে ৩০০ রুপি ছাড়ালো টমেটোর দাম পেঁয়াজের দাম কমে গেছে, কাল-পরশু আরো কমবে : বাণিজ্যমন্ত্রী লবণের গুজব! বাড়তি লবণ নিয়ে বিপাকে কোম্পানি ও চাষিরা ট্রাক-কাভার্ডভ্যান চালকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি ঘোষণা খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির নতুন কর্মসূচি পদ্মা সেতুতে বসল ১৬তম স্প্যান, দৃশ্যমান হলো ২.৪ কিলোমিটার কুমিল্লায় অধ্যক্ষ সিরাজের চোখের সামনেই ফাঁসির মঞ্চের আয়োজন ৫ বছর নিষিদ্ধ ক্রিকেটার শাহাদাত অর্থনৈতিক মন্দার আশঙ্কায় বাংলাদেশে
১২৬

পেঁয়াজের কেজি ১০০ টাকার নিচে নামার সম্ভাবনা নেই : বাণিজ্যমন্ত্রী

তরুণ কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ৮ নভেম্বর ২০১৯  

 

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ‘এ মাসের শেষ দিকে দেশে উৎপাদিত পেঁয়াজ বাজারে আসবে। সে পর্যন্ত দাম একটু চড়াই থাকবে। আপাতত পেঁয়াজের দাম কেজিপ্রতি ১০০ টাকার নিচে নেমে আসার সম্ভাবনা কম। তবে আমরা চেষ্টা করছি।’

বাণিজ্যমন্ত্রী আজ শুক্রবার রংপুর শহরের একটি হোটেলে এক অনুষ্ঠানে বক্তব্য প্রদান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘আমাদের নিজের দেশে উৎপাদিত পেঁয়াজের বাইরে অতিরিক্ত যে পেঁয়াজ প্রয়োজন, সেটা ভারত থেকে আসত। ভারত হঠাৎ করেই আমাদের দেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ায় সংকট তৈরি হয়। প্রথমদিকে আমরা অন্য দেশ থেকে আমদানি করে চাহিদা পূরণের চেষ্টা করেছি।

বাণিজ্যমন্ত্রী আরো বলেন, ‘মিসর থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আসার কথা রয়েছে। সেটা এলে হয়তো দাম একটু কমতে পারে।

‘ভারত সীমিত আকারে আমাদের দেশে পেঁয়াজ রপ্তানির ছাড়পত্র দিলেও সেখানে পেঁয়াজের দাম এখন চড়া। ভারতেই এখন কিনতে হবে কেজিপ্রতি ৮০ টাকা করে। আমাদের দেশে আসার পর তা কেজিপ্রতি ১০০ টাকা পড়বে,’ যোগ করেন মন্ত্রী।

গত সেপ্টেম্বরের মাঝামাঝি ভারত বাংলাদেশে পেঁয়াজের রপ্তানির মূল্য বাড়িয়ে দেয়। এতে করে ৩০ টাকার পেঁয়াজ হঠাৎ করেই ৭০ টাকা হয়ে যায়। বর্তমানে তা ১৩০ থেকে ১৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। টিসিবিতে খোলা ট্রাকে করে ৪৫ টাকা করে পেঁয়াজ বিক্রি করা হলেও তা খুবই সীমিত। বাজারে এর কোনো প্রভাবই পড়ছে না।

এই বিভাগের আরো খবর