ব্রেকিং:
ক্রিকেটারদের এ আন্দোলন কারোর বিরুদ্ধে নয়, এ আন্দোলন দাবি আদায়ের : ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান

বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

তরুণ কণ্ঠ|Torunkantho
সর্বশেষ:
দুই সাংসদসহ ২২ জনের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা আবরারের রুমমেট মিজান ৫ দিনের রিমান্ডে ফিটনেস নবায়নহীন যানবাহনে তেল নয়: হাইকোর্ট ফেনীর চাঞ্চল্যকর নুসরাত হত্যার রায় কাল ন্যাম সম্মেলন : প্রধানমন্ত্রী বৃহস্পতিবার আজারবাইজান যাচ্ছেন জয়পুরহাটে গৃহবধু ধর্ষণ ও হত্যায় সাতজনের ফাঁসি
১৮৩

পণ্য রপ্তানি বন্ধের আগে আমাদের জানাবেন: ভারতকে প্রধানমন্ত্রী

আমিনুল ইসলাম শান্ত

প্রকাশিত: ৪ অক্টোবর ২০১৯  

পেঁয়াজের মতো কোনো পণ্যের রপ্তানি বন্ধের সিদ্ধান্তের বিষয়গুলো আগে বাংলাদেশকে জানাতে ভারত সরকারের প্রতি শুক্রবার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যাতে বাংলাদেশ সেসব পণ্য বিকল্প বাজার থেকে আমদানি করতে পারে।

প্রধানমন্ত্রী হিন্দিতে খেয়ালি করে বলেন, ‘হঠাৎ করে আপনারা (ভারত) পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছেন। যদি আমাদের আগে এ বিষয়ে জানানো হত তাহলে আমরা অন্য দেশ থেকে ব্যবস্থা করতে পারতাম। ভবিষ্যতে এ ধরনের কোনো সিদ্ধান্ত যদি আপনারা আগে আমাদের জানান তাহলে ভালো হয়।’

প্রধানমন্ত্রী মজা করে বলেন যে, তিনি এরই মধ্যে তাঁর রাঁধুনিদেরকে রান্নায় পেঁয়াজ ব্যবহার বন্ধ করতে বলেছেন।

সংবাদ সংস্থা ইউএনবি এক প্রতিবেদনে জানায়, ভারতের রাজধানী নয়াদিল্লিতে হোটেল আইটিসি মৌর্যতে ভারত-বাংলাদেশ বিজনেস ফোরামের উদ্বোধনী অধিবেশনে তিনি এসব কথা বলেন।

ভারত সরকার অভ্যন্তরীণ চাহিদা সামাল দিতে ২৩ সেপ্টেম্বর থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। যার প্রভাবে বাংলাদেশে পেঁয়াজের বাজার উত্তপ্ত হয়ে পড়ে। প্রায় সবখানে দাম কেজি প্রতি ১০০ টাকার ওপরে উঠে যায়।

এদিকে, বর্তমান নিষেধাজ্ঞার আগে করা এলসির আওতায় প্রায় ৬০ ট্রাকে করে দেড় হাজার মেট্রিক টন পেঁয়াজ শুক্রবার হিলি স্থলবন্দর দিয়ে দেশে আসা শুরু হয়েছে। সেই সাথে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আসছে ২০০ ট্রাক।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ভারতের শিল্প, বাণিজ্য ও রেলমন্ত্রী পীযুষ গয়াল, বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম, কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির (সিআইআই) সভাপতি বিক্রম এস কিরলস্কর এবং ফেডারেশন অব ইন্ডিয়ান চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফআইসিসিআই) সভাপতি সন্দ্বীপ সোমানি।

এই বিভাগের আরো খবর