ব্রেকিং:
ক্রিকেটারদের এ আন্দোলন কারোর বিরুদ্ধে নয়, এ আন্দোলন দাবি আদায়ের : ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান

বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

তরুণ কণ্ঠ|Torunkantho
সর্বশেষ:
দুই সাংসদসহ ২২ জনের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা আবরারের রুমমেট মিজান ৫ দিনের রিমান্ডে ফিটনেস নবায়নহীন যানবাহনে তেল নয়: হাইকোর্ট ফেনীর চাঞ্চল্যকর নুসরাত হত্যার রায় কাল ন্যাম সম্মেলন : প্রধানমন্ত্রী বৃহস্পতিবার আজারবাইজান যাচ্ছেন জয়পুরহাটে গৃহবধু ধর্ষণ ও হত্যায় সাতজনের ফাঁসি
২১৮

নিষিদ্ধ হতে পারে ইলেকট্রনিক সিগারেট

তরুণ কণ্ঠ ডেস্কঃ

প্রকাশিত: ৩ অক্টোবর ২০১৯  

ইলেক্ট্রনিক সিগারেটসহ সব ধরণের ধুম্র উদ্গীরক তামাক পণ্যের উৎপাদন, আমদানি ও বিক্রি নিষিদ্ধ হতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্য শিক্ষা সচিব শেখ ইউসুফ হারুন।
শেখ ইউসুফ হারুন বলেন, ই-সিগারেটসহ নতুন ধরনের সব তামাক পণ্যের উৎপাদন, আমদানি ও বিক্রি যতো দ্রুত সম্ভব নিষিদ্ধ করতে হবে। শীর্ষ পর্যায়ের কর্তৃপক্ষের সঙ্গে এবিষয়ে আমরা আলোচনা করবো।
৩০টির বেশি দেশের এসব তামাক নিষিদ্ধের কথা তুলে ধরেন সচিব বলেন, বৈশ্বিক অভিজ্ঞতা আমাদের কাজে লাগাতে হবে। স্বাস্থ্য ঝুঁকির কথা তুলে ধরে সম্প্রতি ভারত ই-সিগারেট নিষিদ্ধ করেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালামা আজাদ ও যুক্তরাষ্ট্রভিত্তিক ক্যাম্পেইন ফর টোবাকো ফ্রি কিডস দক্ষিণ এশিয়ার পরিচালক বন্দনা শাহ এসময় উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্রের হিসাবে, ২০১৭ থেকে ২০১৮ সালের মধ্যে তাদের স্কুলের শিশুদের মধ্যে ই-সিগারেট সেবনের হার ৭৮ শতাংশ বেড়েছে। ২৪ সেপ্টেম্বর পর্যন্ত ৮০৫ জনের ফুসফুসের রোগে আক্রান্ত হওয়া ও ১২ জনের মৃত্যুর পেছনে ই-সিগারেট ও ধূম্রউদ্গীরক তামাকের ভূমিকা আছে।

এই বিভাগের আরো খবর