ব্রেকিং:
ক্রিকেটারদের এ আন্দোলন কারোর বিরুদ্ধে নয়, এ আন্দোলন দাবি আদায়ের : ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান

বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

তরুণ কণ্ঠ|Torunkantho
সর্বশেষ:
দুই সাংসদসহ ২২ জনের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা আবরারের রুমমেট মিজান ৫ দিনের রিমান্ডে ফিটনেস নবায়নহীন যানবাহনে তেল নয়: হাইকোর্ট ফেনীর চাঞ্চল্যকর নুসরাত হত্যার রায় কাল ন্যাম সম্মেলন : প্রধানমন্ত্রী বৃহস্পতিবার আজারবাইজান যাচ্ছেন জয়পুরহাটে গৃহবধু ধর্ষণ ও হত্যায় সাতজনের ফাঁসি
৪৩৯

দেশের প্রথম স্মার্ট সিটি হবে লাকসাম

আব্দুল রফ

প্রকাশিত: ১৭ জুন ২০১৯  

এলজিআরডি মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন,  পরিকল্পিত নগর উন্নয়নের মাধ্যমে নাগরিকদের কাছে সহজেই সেবা পোঁছে দেওয়া সম্ভব। গতকাল রবিবার সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে কুমিল্লা জেলার লাকসাম পৌরসভা এবং চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের মধ্যে ‘স্মার্ট এণ্ড সেফ সিটি ফিজিবিলিটি স্টাডি’ শীর্ষক একটি পাইলট প্রকল্পের সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী একথা বলেন।


তাজুল ইসলাম ১৯৮৬ সালে তার প্রথম চীন সফর এবং বর্তমান চীনের উন্নয়নের কথা উল্লেখ করে বলেন, বিভিন্ন ক্ষেত্রে বিশেষত পরিকল্পিত নগর উন্নয়নে চীন অভূতপূর্ব উন্নতি করেছে। চীনের এই বিশ্ববিদ্যালয়ের গবেষণা আমাদের এ ব্যাপারে সহায়ক হতে পারে।
সমঝোতা স্মারকে লাকসাম পৌরসভার পক্ষে সই করেন লাকসাম পৌরসভার মেয়র আবুল খায়ের এবং চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ পাবলিক সেফটি রিচার্জের সহকারী ডিন ইয়াংসিয়া ল্যাং। এসময় স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ ও মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এ সমঝোতা স্মারকের মেয়াদ হবে ১ বছর তবে উভয়পক্ষের লিখিত সম্মতিতে তা বাড়তে পারে।


সমঝোতা স্মারক অনুযায়ী সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব পাবলিক সেফটি রিসার্চ সহযোগিতার সংশ্লিষ্ট ক্ষেগুলো চিহ্নিত করবে। কিভাবে লাকসাম পৌরসভায় ডিজিটাল সেবা সমূহ প্রদান করা যায় এবং সমন্বিত কেন্দ্রিয় কমান্ড সিস্টেম চালু করা যায় তা নির্ণয় করবে। এছাড়া কর ব্যবস্থাপনা, ট্রাফিক ব্যবস্থাপনা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির আধুনিকায়ন সহ জনসাধারণের সেবার মান বৃদ্ধি করার উপায়সমূহ নিয়ে গবেষণা করা হবে

এই বিভাগের আরো খবর