ব্রেকিং:
ক্রিকেটারদের এ আন্দোলন কারোর বিরুদ্ধে নয়, এ আন্দোলন দাবি আদায়ের : ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান

বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

তরুণ কণ্ঠ|Torunkantho
সর্বশেষ:
দুই সাংসদসহ ২২ জনের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা আবরারের রুমমেট মিজান ৫ দিনের রিমান্ডে ফিটনেস নবায়নহীন যানবাহনে তেল নয়: হাইকোর্ট ফেনীর চাঞ্চল্যকর নুসরাত হত্যার রায় কাল ন্যাম সম্মেলন : প্রধানমন্ত্রী বৃহস্পতিবার আজারবাইজান যাচ্ছেন জয়পুরহাটে গৃহবধু ধর্ষণ ও হত্যায় সাতজনের ফাঁসি
১৩১

দেবী ফিরলেন দেবালয়ে : প্রতিমা বিসর্জন

তরুণ কণ্ঠ ডেস্কঃ

প্রকাশিত: ৮ অক্টোবর ২০১৯  

পূজাঅর্চনা আর ভক্তকুলের আরাধনায় সিক্ত হয়ে দেবী দুর্গা কৈলাসে ফিরে গেছেন। মঙ্গলবার বিজয়া দশমীতে দর্পণ বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হয় পাঁচ দিনের দুর্গোৎসব।

বিকালে পূজামণ্ডপগুলোতে শুরু হয় সিঁদুর খেলা। সধবা হিন্দু নারীরা মা দুর্গাকে সিঁদুর পরিয়ে নিজেরা মাতেন সিঁদুর খেলায়। কোনো কোনো পূজামন্ডপে নারীদের সঙ্গে নানা বয়সের ভক্তরা যুক্ত হয় সিঁদুর খেলায়। সন্ধ্যায় পূজামণ্ডপগুলোতে আরতী প্রতিযোগীতার পর পাশ্ববর্তী নদী-খালে প্রতিমা বিসর্জন দেওয়া হয়।

অশ্রুসিক্ত নয়নে প্রতিমা বিসর্জন দেন ভক্তকুল। আসছে বছর আবার হবে এমন ধ্বনি ছড়াছিল পূজামণ্ডপ থেকে  বিসর্জনের ঘাট পর্যন্ত।

এর আগে শুক্রবার সন্ধ্যায় মহাষষ্ঠী পূজার মধ্য দিয়ে দেবী দুর্গা ঘোড়ায় চড়ে কৈলাস থেকে মর্ত্যলোকে আসেন। পুনরায় দেবী দুর্গা ঘোড়ায় চড়ে ফিরে গেলেন।    

রাজধানীতে ওয়াইজঘাটের বীণা স্মৃতি স্নান ঘাটে বিকাল ৪টায় ধানমণ্ডি ৩২ নম্বর সড়কের সার্বজনীন পূজা কমিটির মণ্ডপের প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে রাজধানীতে দেবীকে বিদায় জানানোর পর্ব শুরু হয়। এই ঘাট দিয়ে দেড় শতাধিক প্রতিমা বিসর্জন দেওয়া হবে বলে পূজা উদযাপন কমিটির সদস্যরা জানান।

ওয়াইজঘাট ছাড়াও তুরাগ, ডেমরা, পোস্তগোলা ঘাটে বিকাল থেকে প্রতিমা বিসর্জন চলে। ঘাটগুলো ঘিরে র‌্যাব, পুলিশ ও নৌ-পুলিশের নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়। ফায়ার সার্ভিসের ডুবুরি দল ও ফায়ার সার্ভিস সদস্যরাও নদীতে অবস্থা নেন বলে কোতোয়ালি থানার পরিদর্শক (তদন্ত) মওদুত হাওলাদার জানান।

কক্সবাজার ও চট্টগ্রামে প্রতিমা বিসর্জন হয় সাগর সৈকতে। একইভাবে সারা দেশে বিভিন্ন নদী ও জলাশয়ে চলে বিসর্জনের পর্ব।