মঙ্গলবার   ২১ মে ২০১৯   জ্যৈষ্ঠ ৬ ১৪২৬   ১৫ রমজান ১৪৪০

তরুণ কণ্ঠ|Torunkantho
সর্বশেষ:
বিএনপির মনোনয়ন পেলেন রুমিন ফারহানা ছাত্রলীগের পদবঞ্চিতদের আন্দোলন স্থগিত অভিমান থেকে পদত্যাগের কথা বলেছিলাম: গোলাম রাব্বানী রবীন্দ্র সংগীতশিল্পী শাওনের আত্মহত্যা হাতে বালিশ নিয়ে রাস্তায় দাঁড়িয়ে প্রতিবাদ কাজের গতি বাড়াতে মন্ত্রিসভায় পুনর্বিন্যাস : সেতুমন্ত্রী ইরান-যুক্তরাষ্ট্র যুদ্ধের আশঙ্কা, মধ্যপ্রাচ্যে আতঙ্ক ব্রাজিলে বন্দুক হামলায় ১১ জন নিহত বুথফেরত জরিপ বিশ্বাস করি না: মমতা বাংলাদেশের উন্নয়নে জাপানের সহায়তা অব্যাহত থাকবে
৯৭

দুধ চায়ের বদলে পান করুন রং চা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০১৮  

রং চা আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারী। আমাদের মাঝে কম বেশি সবাই শুধু স্বাদের জন্য দুধ চা পান করেন। চায়ের সঙ্গে দুধ মেশালে চায়ের সকল হিতকারী প্রভাব নষ্ট হয়ে যায়। চায়ে যে সকল অ্যান্টি অক্সিডেন্ট এবং ভিটামিন থাকে তা নষ্ট হয়ে যায় যদি চায়ের সাথে কয়েক ফোঁটাও দুধ মিশ্রিত করা হয়।
 
চা আমাদের ব্লাড সুগার কন্ট্রোল করে, দেহের মেদ ঝরায়, কোষের সুরক্ষা প্রদান করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং হার্টের রোগ প্রতিরোধ করে। রং চায়ে ফ্ল্যাভনয়েড ক্যাটেচিন নামক একপ্রকার অ্যান্টি অক্সিডেন্ট থাকে যা হার্টের রোগের ঝুঁকি কমায় এবং এলডিএল মানে খারাপ কোলেস্টেরল কমায়। কিন্তু দুধে প্রোটিন ক্যাসেইন থাকে যা ক্যাটেচিন এর কাজকে বাধা দেয়।

স্বাদের জন্য চাইলে আপনারা লেবু যোগ করতে পারেন। লেবুতে প্রচুর ভিটামিন সি থাকে। প্রতিদিনের ভিটামিন সি এর চাহিদা মেটাতে আপনি লেবু চা পান করতে পারেন। চায়ে যেসব উপকারী উপাদান আছে লেবু তা কয়েকশ গুণ বাড়িয়ে দেয় এবং দীর্ঘসময় এর কার্যকারিতা ধরে রাখে।

এছাড়া লেবু চায়ে ক্যালরি অনেক কম থাকে এবং ফ্যাট বার্ন করতেও সাহায্য করে। দারুচিনি এবং আদা দিয়েও চা খাওয়া যেতে পারে দুধ চা খাওয়ার বদলে। আদা দারুচিনি দিয়ে চা পান করলে এটা ডায়াবেটিস রোগীদের ব্লাড সুগার কন্ট্রোল করতে সাহায্য করে, সতেজ রাখে, মনকে চাঙ্গা রাখে, শরীরের মেদ কমায়, হজমের ক্ষমতা বৃদ্ধি করে।