বুধবার   ২৪ এপ্রিল ২০১৯   বৈশাখ ১০ ১৪২৬   ১৮ শা'বান ১৪৪০

তরুণ কণ্ঠ|Torunkantho
সর্বশেষ:
শ্রীলংকায় কারফিউ সতর্ক অবস্থায় সারাদেশে পুলিশ শিগগিরই ৭ হাজার চিকিৎসক নিয়োগ ক্রীড়ায় মেয়েরা সম্মান ও গৌরব বয়ে আনছে: স্পিকার শ্রীলঙ্কায় রক্তবন্যা: নিহত বেড়ে ২০৭ শ্রীলংকায় বোমা হামলার ঘটনায় বিশ্ব নেতাদের শোক সৌদি আরবে জঙ্গি হামলা, নিহত ৪ শ্রীলঙ্কায় নিরাপদে আছেন বাংলাদেশিরা মহিমান্বিত ভাগ্য রজনী আজ যেভাবে এলো পবিত্র শবে বরাত ব্রুনাইয়ে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা
৭৮

ট্রাফিক আইন না মানলেই ১ ঘন্টার ক্লাস

প্রকাশিত: ৪ এপ্রিল ২০১৯  

ওভারব্রিজ ব্যবহার না করে জীবনের ঝুঁকি নিয়ে তাড়াহুড়ো করে সড়ক পার হতে গেলেই নেয়া হবে পুলিশ বক্সে। সেখানে অংশ নিতে হবে এক ঘণ্টার সচেতনতামূলক ক্লাসে। এই সময়ের মধ্যে ট্রাফিক আইন নিয়ে আলোচনার পাশাপাশি আইন লঙ্ঘনকারীদের নাম-পরিচয় তালিকাভূক্ত করা হয়। রাজধানীর বনানী-গুলশান এলাকার সড়কে আইনভঙ্গকারীদের নিয়ে এভাবেই ব্যস্ত থাকতে দেখা যায় ট্রাফিক পুলিশকে। 

রাজধানীর বনানীতে সড়কের দুই পাশে পুলিশ, পাশেই ওভারব্রিজ, এরমধ্যেই জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার করছেন অনেকে। তবে চোখ এড়ায়নি পুলিশের। তাদের ধরে নিয়ে যাচ্ছেন পাশের পুলিশ বক্সে।

পুলিশবক্সে নেয়ার পর ওভারব্রিজ ব্যবহার না করা পথচারিদের হাতে ট্রাফিক সচেতনতামুলক ছোট একটি পুস্তিকা দেওয়া হয় পড়ার জন্যে। এরপর দেখানো হয় ছোট্ট তথ্যচিত্র। সবশেষে নেয়া হয় নাম ঠিকানা ও মোবাইল নম্বর। এভাবেই কেটে যায় ১ ঘন্টার সেশন।

ট্রাফিক আইন মেনে চলতে নতুন এই উদ্ভাবন কতটা কাজে লাগছে এমন প্রশ্ন ছিল ট্রাফিক পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে।

১ ঘন্টার সেশনে অংশ নেয়া পথচারিরা বলছেন, আর কোনো দিন তারা ট্রাফিক আইন লংঘন করবে না। 

ট্রাফিক পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা বলছেন, আইন লংঘন কারীদের আইন মানানোর নতুন এই উদ্ভাবন খুবই কাজে আসছে। বনানীর মতো অন্য ব্যস্ত এলাকাতেও এ ধরনের উদ্যোগ কাজে লাগানো হবে।

এই বিভাগের আরো খবর