ব্রেকিং:
ক্রিকেটারদের এ আন্দোলন কারোর বিরুদ্ধে নয়, এ আন্দোলন দাবি আদায়ের : ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান

বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

তরুণ কণ্ঠ|Torunkantho
সর্বশেষ:
দুই সাংসদসহ ২২ জনের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা আবরারের রুমমেট মিজান ৫ দিনের রিমান্ডে ফিটনেস নবায়নহীন যানবাহনে তেল নয়: হাইকোর্ট ফেনীর চাঞ্চল্যকর নুসরাত হত্যার রায় কাল ন্যাম সম্মেলন : প্রধানমন্ত্রী বৃহস্পতিবার আজারবাইজান যাচ্ছেন জয়পুরহাটে গৃহবধু ধর্ষণ ও হত্যায় সাতজনের ফাঁসি
৫১

বিআরডিবির সংবাদ সম্মেলন

চাকরি স্থায়িকরনসহ তিন দফা বাস্তবায়নের দাবি

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৯  

আন্দোলনরত বিআরডিবি প্রকল্প কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদ চাকুরী স্থায়ী করণসহ তিন দফা বাস্তবায়নের জোর দাবি জানিয়েছে। গতকাল সোমবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে বক্তারা জানান বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) পল্লী উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনের কাজে নিয়োজিত সরকারের সর্ববৃহৎ প্রতিষ্ঠান। বিআরডিবি বিভিন্ন প্রকল্প ও কর্মসূচী গ্রহনের মাধ্যমে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে।

এলজিআরডি মন্ত্রনালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অধীনে বিআরডিবি’র আওতায় পরিচালিত এ সকল প্রকল্প ও কর্মসূচীর মূল চালিকা শক্তিই হচ্ছে প্রকল্প জনবল, যারা তাদের সর্বোচ্চ শ্রম ও মেধা দিয়ে দিবা- রাত্র পরিশ্রমের মাধ্যমে প্রধানমন্ত্রী ঘোষিত ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গঠনে নিরলসভাবে কাজ করে চলেছে। কিন্তু ডিপিপি’র বিধান ও সর্বোচ্চ আদালতের রায় থাকা সত্বেও এ সকল জনবলকে রাজস্ব খাতে স্থানান্তর না করে চাকুরী অনিশ্চিত করে তোলার কারনে সর্বোচ্চ ২৬/২৭ বছর চাকুরী করেও তারা যেমন জীবন ও জীবিকার ক্ষেত্রে নিরাপত্তাহীন, ভেমনি নিয়োগপত্র ও চাকুরী বিধি বহির্ভূত তথাকথিত আয় থেকে দায় শোধ পদ্ধতি বা ক্ষুদ্র ঋণের সুদ হতে আয় থেকে বেতন-ভাতা প্রদানের পদ্ধতি চালু করায় অধিকাংশ কর্মকর্তা-কর্মচারী বেতন-ভাতা বঞ্চিত হয়ে মানবেতর জীবন যাপনে বাধ্য হচ্ছে । দারিদ্র্য বিমোচনে সাফল্যের স্বাক্ষর রাখলেও আজ তাদের পেটে ভাত নেই, বেতন নেই,চাকুরীর নিশ্চয়তা নেই,চাকুরী শেষে শুণ্য হাতে ফিরে যেতে হচ্ছে।


বিভিন্ন সময়ে আবেদন নিবেদন করেও কর্তৃপক্ষের সাড়া না পাওয়ায় বাধ্য হয়ে চাকুরী রাজস্বখাতে স্থানান্তরের দাবিতে আন্দোলনে বাধ্য করা হচ্ছে। চাকরি স্থায়ীকরণ, শত ভাগ বেতন-ভাতা নিশ্চিতকরণ ও বিআরডিবি কে 'বঙ্গবন্ধু পল্লী উন্নয়ন অধিদপ্তরে রূপান্তরের তিন দফা দাবিতে গত ০১ সেপ্টেম্বর, হতে বিআরডিবি প্রকল্প কর্মকর্তা কর্মচারী ঐক্য পরিষদ বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে আন্দোলন করে আসছে। 
সংবাদ সম্মেলনে ঐক্য পরিষদের নেতৃবৃন্দ অবিলম্বে তিন দফা বাস্তবায়নের মাধ্যমে অসহায় কর্মকর্তা-কর্মচারীর জীবন ও জীবিকার নিরাপত্তা বিধানসহ আট হাজার পরিবারকে রক্ষার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষসহ মাননীয় প্রধানমন্ত্রীর সদয় দৃষ্টি আকর্ষন ও হস্তক্ষেপ কামনা করা হচ্ছে। অন্যথায় এ সকল প্রকল্প জনবল জীবন ও জীবিকার তাগিদে আমরন অনশনসহ কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবে বলে সংবাদ সম্মেলনে হুশিয়ারি করা হয়।
 

এই বিভাগের আরো খবর