সোমবার   ১৬ ডিসেম্বর ২০১৯   পৌষ ১ ১৪২৬   ১৭ রবিউস সানি ১৪৪১

তরুণ কণ্ঠ|Torunkantho
৯৯

চলছে প্রযোজকদের নেতা নির্বাচনের লড়াই

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৭ জুলাই ২০১৯  

সাত বছর পর অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির কার্যনির্বাহী পরিষদের (২০১৯-২১) নির্বাচন।  বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন(বিএফডিসি) জহির রায়হান ভিআইপি প্রজকশন হলে শনিবার  সকাল ৯টা থেকে ভোট গ্রহণ শুরু হয়। চলবে  বিকাল ৫টা পর্যন্ত।

চলচ্চিত্রের প্রাণ প্রযোজকরা। তাদের মূলধন দিয়ে নির্মিত হয় একেকটা চলচ্চিত্র। তাই ঢাকাই চলচ্চিত্রের মাদার সংগঠন বলা হয় প্রযোজক ও পরিবেশকদের এই সংগঠনকে। তবে  মামলা ও বিভিন্ন জটিলতায় এই সংগঠনটির নির্বাচন দীর্ঘ ৭ বছর ধরে আটকে আছে। এবার সে জট খোলেছে। অনুষ্ঠিত হচ্ছে নতুন নেতৃত্ব নির্বাচনের ভোট গ্রহণ। 

চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক কার্যনির্বাহী পরিষদের ২০১৯-২১ মেয়াদী নির্বাচনে ১৯ সাধারণ সদস্য পদের বিপরীতে প্রার্থী হয়েছেন ৪১ জন। মোট ভোটার সংখ্যা ১৪০ জন। দুই সহযোগী সদস্য পদের বিপরীতে প্রার্থী হয়েছেন ৯ জন। এখানে মোট ভোটার আছে ৫৪ জন। তবে এবারের নির্বাচনে কোনো প্যানেল থাকছে না।নির্বাচন অনুষ্ঠিত হবে দুই ধাপে।

প্রথমে সাধারণ সদস্যরা ১৯ জন নির্বাহী সদস্যকে নির্বাচিত করবেন। এরপর ১৯ জন মিলে সম্পাদকীয় পদের জন্য ১০ জনকে নির্বাচিত করবেন। নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে। 

প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করবেন বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মিরাজুল ইসলাম উকিল। সদস্য হিসেবে থাকবেন মোহাম্মদ জালাল উদ্দিন (উপসচিব), মো. খাদেমুল ইসলাম (সহকারী প্রোগ্রামার)। আপিল বোর্ডের চেয়ারম্যান হিসেবে থাকবেন আবদুর রহিম খান (যুগ্ম সচিব), সদস্য আবদুছ সামাদ আল আজাদ (যুগ্মসচিব), সৈয়দা নাহিদা হাবিবা (উপসচিব)

এই বিভাগের আরো খবর