এই দিন

বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০   কার্তিক ৭ ১৪২৭   ০৫ রবিউল আউয়াল ১৪৪২

তরুণ কণ্ঠ|Torunkantho
৫৫

গভীর নিম্নচাপে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস

প্রকাশিত: ১২ অক্টোবর ২০২০  

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘণীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। দুপুর নাগাদ এটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এর প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ো হাওয়াসহ ভারী বৃষ্টি হতে পারে।

সোমবার আবহাওয়া অধিদফতর এক বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটে সাগর উত্তাল রয়েছে।

নিম্নচাপের কারণে সমুদ্র বন্দরে ১ নম্বর দূরবর্তী সংকেত দেখাতে বলা হয়েছে। নদী বন্দরেও একই কারণে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলেছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ আবদুল মান্নান বলেন, নিম্নচাপটি এখনও নিম্নচাপই আছে। দুপুর নাগাদ এটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এর গতি এখন ভারতের অন্ধ্র উপকূলের দিকে। তবে আমাদের ভয়ের কিছু নেই। এর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকা, নদী বন্দরে এলাকাগুলোতে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে।

দেশের অভ্যন্তরীণ নদী বন্দরগুলোর জন্য আজ রাত ১টা পর্যন্ত পূর্বাভাসে বলা হয়, ঢাকা, টাঙ্গাইল, রাজশাহী, পাবনা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, সিলেট ও ময়মনসিংহ অঞ্চলগুলোর ওপর দিয়ে দক্ষিণ ও দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সঙ্গে অস্থায়ীভাবে দমকা হাওয়া বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এই বিভাগের আরো খবর