ব্রেকিং:
একে একে ১৩টি কফিন নিলো পরিবার তাপমাত্রা একদফা কমে বিদায় নেবে শীত

শনিবার   ২৩ মার্চ ২০১৯   চৈত্র ৮ ১৪২৫   ১৫ রজব ১৪৪০

তরুণ কণ্ঠ|Torunkantho
সর্বশেষ:
আহমেদ ইমতিয়াজ বুলবুল আর নেই মেক্সিকোতে জ্বালানি পাইপলাইনে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৭৩ স্বাস্থ্যখাতের মাফিয়া ডন মিঠু! সংরক্ষিত মহিলা আসনে লাকসামের রিনা আলম আ’লীগের মনোনয়ন প্রত্যাশী অনিয়মে শাস্তি পেল ৩৭ হজ এজেন্সি প্রধানমন্ত্রী ও জাতীয় নেতাদের নামে ফেসবুক খুলে প্রতারণা, গ্রেফতার ৫ ২৭ জানুয়ারি থেকে মোবাইল ফোনের সাত দিনের নিচের সব প্যাকেজ বন্ধ
৩৩

একদিন পিছিয়ে শুরু হচ্ছে স্বাধীনতা কাপ ফুটবল

খেলাধুলা ডেস্ক:

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০১৮  

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগ শুরু হওয়ার কথা ছিল ৩০ নভেম্বর। বাফুফে হঠাৎই ঘরোয়া সূচিতে পরিবর্তন এনে ওই দিন লিগের পরিবর্তে স্বাধীনতা কাপ শুরুর সিদ্ধান্ত নেয়; কিন্তু শুরুর দিনটা ঠিক রাখতে পারলো না দেশের ফুটবলের অভিভাবক সংস্থাটি। একদিন পিছিয়ে ফেডারেশন কাপ শুরুর নতুন তারিখ নির্ধারণ হয়েছে ১ ডিসেম্বর। বিজয়ের মাসের প্রথম দিন মাঠে গড়াবে স্বাধীনতা কাপ।

প্রিমিয়ার লিগের ১৩ ক্লাব খেলছে মৌসুমের দ্বিতীয় এ টুর্নামেন্টে। গত আসরে বিদেশিরা খেলতে পারেননি। এবার বিদেশি রাখা হয়েছে বাইলজে। খেলা হবে ৪ গ্রুপে। তারপর কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল। ফেডারেশন কাপের ঠিক কার্বনকপি স্বাধীনতা কাপ। প্রাইজমানিও সমান- চ্যাম্পিয়ন দল ৫ ও রানার্সআপ দল পাবে ৩ লাখ টাকা করে।

রোববার টুর্নামেন্টের গ্রুপিং চূড়ান্ত করেছে বাফুফে। ১৩ দল চার গ্রুপে ভাগ হয়ে খেলবে। সর্বশেষ বাংলাদেশ প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিল অনুযায়ী দলগুলোকে চার পাত্রে রেখে লটারির মাধ্যমে গ্রুপিং করা হয়েছে।

যে কোনো টুর্নামেন্টের গ্রুপিং মানেই বড় প্রশ্ন শক্ত গ্রুপ কোনটি। খেলাধুলায় ব্যবহার হয় ‘গ্রুপ অব ডেথ’ বাক্যটি। সেটা বললে ‘ডি’ গ্রুপ। ফেডারেশন কাপ ফুটবলের সেমিফাইনাল খেলা চার দলের তিনটি বসুন্ধরা কিংস, শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও শেখ রাসেল ক্রীড়া চক্র পড়েছে এক গ্রুপে। এ তিনটি ক্লাবেরই পৃষ্ঠপোষক বসুন্ধরা গ্রুপ। গ্রুপ পর্ব থেকেই বাদ পড়তে হবে এক দলকে।

সদ্য ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হওয়া আবাহনী পড়েছে ‘সি’ গ্রুপে। তাদের দুই প্রতিপক্ষ ব্রাদার্স ইউনিয়ন ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। স্বাধীনতা কাপ ফুটবলের সর্বাধিক ৩ বারের চ্যাম্পিয়ন মোহামেডান খেলবে ‘বি’ গ্রুপে। ফেডারেশন কাপের মতো স্বাধীনতা কাপেও সাদাকালোরা পড়েছে চার দলের গ্রুপে। অন্য তিন দল গতবারের রানার্সআপ চট্টগ্রাম আবাহনী, পুরোনো ঢাকার দল রহমতগঞ্জ ও নবাগত নোফেল স্পোর্টিং ক্লাব।

গতবারের চ্যাম্পিয়ন আরামবাগ ক্রীড়া সংঘ ‘এ’ গ্রুপে খেলবে সাইফ স্পোর্টিং ক্লাব ও বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) সঙ্গে।

গ্রুপ ‘এ’ : সাইফ স্পোর্টিং ক্লাব, আরামবাগ ক্রীড়া সংঘ ও বিজেএমসি।
গ্রুপ ‘বি’ : চট্টগ্রাম আবাহনী, মোহামেডান, রহমতগঞ্জ ও নোফেল।
গ্রুপ ‘সি’ : আবাহনী, ব্রাদার্স ইউনিয়ন ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র।
গ্রুপ ‘ডি’ : শেখ জামাল, শেখ রাসেল ও বসুন্ধরা কিংস