মঙ্গলবার   ২১ মে ২০১৯   জ্যৈষ্ঠ ৭ ১৪২৬   ১৬ রমজান ১৪৪০

তরুণ কণ্ঠ|Torunkantho
সর্বশেষ:
বিএনপির মনোনয়ন পেলেন রুমিন ফারহানা ছাত্রলীগের পদবঞ্চিতদের আন্দোলন স্থগিত অভিমান থেকে পদত্যাগের কথা বলেছিলাম: গোলাম রাব্বানী রবীন্দ্র সংগীতশিল্পী শাওনের আত্মহত্যা হাতে বালিশ নিয়ে রাস্তায় দাঁড়িয়ে প্রতিবাদ কাজের গতি বাড়াতে মন্ত্রিসভায় পুনর্বিন্যাস : সেতুমন্ত্রী ইরান-যুক্তরাষ্ট্র যুদ্ধের আশঙ্কা, মধ্যপ্রাচ্যে আতঙ্ক ব্রাজিলে বন্দুক হামলায় ১১ জন নিহত বুথফেরত জরিপ বিশ্বাস করি না: মমতা বাংলাদেশের উন্নয়নে জাপানের সহায়তা অব্যাহত থাকবে
৫৯

একদিন পিছিয়ে শুরু হচ্ছে স্বাধীনতা কাপ ফুটবল

খেলাধুলা ডেস্ক:

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০১৮  

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগ শুরু হওয়ার কথা ছিল ৩০ নভেম্বর। বাফুফে হঠাৎই ঘরোয়া সূচিতে পরিবর্তন এনে ওই দিন লিগের পরিবর্তে স্বাধীনতা কাপ শুরুর সিদ্ধান্ত নেয়; কিন্তু শুরুর দিনটা ঠিক রাখতে পারলো না দেশের ফুটবলের অভিভাবক সংস্থাটি। একদিন পিছিয়ে ফেডারেশন কাপ শুরুর নতুন তারিখ নির্ধারণ হয়েছে ১ ডিসেম্বর। বিজয়ের মাসের প্রথম দিন মাঠে গড়াবে স্বাধীনতা কাপ।

প্রিমিয়ার লিগের ১৩ ক্লাব খেলছে মৌসুমের দ্বিতীয় এ টুর্নামেন্টে। গত আসরে বিদেশিরা খেলতে পারেননি। এবার বিদেশি রাখা হয়েছে বাইলজে। খেলা হবে ৪ গ্রুপে। তারপর কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল। ফেডারেশন কাপের ঠিক কার্বনকপি স্বাধীনতা কাপ। প্রাইজমানিও সমান- চ্যাম্পিয়ন দল ৫ ও রানার্সআপ দল পাবে ৩ লাখ টাকা করে।

রোববার টুর্নামেন্টের গ্রুপিং চূড়ান্ত করেছে বাফুফে। ১৩ দল চার গ্রুপে ভাগ হয়ে খেলবে। সর্বশেষ বাংলাদেশ প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিল অনুযায়ী দলগুলোকে চার পাত্রে রেখে লটারির মাধ্যমে গ্রুপিং করা হয়েছে।

যে কোনো টুর্নামেন্টের গ্রুপিং মানেই বড় প্রশ্ন শক্ত গ্রুপ কোনটি। খেলাধুলায় ব্যবহার হয় ‘গ্রুপ অব ডেথ’ বাক্যটি। সেটা বললে ‘ডি’ গ্রুপ। ফেডারেশন কাপ ফুটবলের সেমিফাইনাল খেলা চার দলের তিনটি বসুন্ধরা কিংস, শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও শেখ রাসেল ক্রীড়া চক্র পড়েছে এক গ্রুপে। এ তিনটি ক্লাবেরই পৃষ্ঠপোষক বসুন্ধরা গ্রুপ। গ্রুপ পর্ব থেকেই বাদ পড়তে হবে এক দলকে।

সদ্য ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হওয়া আবাহনী পড়েছে ‘সি’ গ্রুপে। তাদের দুই প্রতিপক্ষ ব্রাদার্স ইউনিয়ন ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। স্বাধীনতা কাপ ফুটবলের সর্বাধিক ৩ বারের চ্যাম্পিয়ন মোহামেডান খেলবে ‘বি’ গ্রুপে। ফেডারেশন কাপের মতো স্বাধীনতা কাপেও সাদাকালোরা পড়েছে চার দলের গ্রুপে। অন্য তিন দল গতবারের রানার্সআপ চট্টগ্রাম আবাহনী, পুরোনো ঢাকার দল রহমতগঞ্জ ও নবাগত নোফেল স্পোর্টিং ক্লাব।

গতবারের চ্যাম্পিয়ন আরামবাগ ক্রীড়া সংঘ ‘এ’ গ্রুপে খেলবে সাইফ স্পোর্টিং ক্লাব ও বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) সঙ্গে।

গ্রুপ ‘এ’ : সাইফ স্পোর্টিং ক্লাব, আরামবাগ ক্রীড়া সংঘ ও বিজেএমসি।
গ্রুপ ‘বি’ : চট্টগ্রাম আবাহনী, মোহামেডান, রহমতগঞ্জ ও নোফেল।
গ্রুপ ‘সি’ : আবাহনী, ব্রাদার্স ইউনিয়ন ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র।
গ্রুপ ‘ডি’ : শেখ জামাল, শেখ রাসেল ও বসুন্ধরা কিংস

এই বিভাগের আরো খবর