বৃহস্পতিবার   ৩০ জুন ২০২২   আষাঢ় ১৭ ১৪২৯   ৩০ জ্বিলকদ ১৪৪৩

তরুণ কণ্ঠ|Torunkantho
৭৫

‘আমরা প্রতিটি ঘটনা থেকে শিক্ষা নেই, শতভাগ কারেকশন করতে পারি না’

নিজস্ব প্রতিবেদক  

প্রকাশিত: ৬ জুন ২০২২  

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, প্রতিটি ঘটনা থেকে আমরা শিক্ষাগ্রহণ করি। হয়তো শতভাগ আমরা নিজেদের কারেকশন করতে পারি না।
সোমবার (৬ জুন) দুপুরে অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন শেষে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। এ সময় নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত ছিলেন।

যখন কোনো দুর্ঘটনা ঘটে- এরপর তদন্ত কমিটি হয়, মামলা হয় এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা পরিদর্শনও করেন। কিন্তু এমন ঘটনার পুনরাবৃত্তি ঘটবে নাকি কোনো ব্যবস্থা গ্রহণ করা হবে- এমন প্রশ্নের জবাবে ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, প্রতিটি ঘটনা থেকে আমরা শিক্ষাগ্রহণ করি। হয়তো শতভাগ আমরা নিজেদের কারেকশন করতে পারি না।

তিনি বলেন, ডিপোর যে নীতিমালা রয়েছে সেগুলো বাস্তবায়ন করা হয়েছিল কিনা, তা তদন্তে উঠে আসবে। ভবিষ্যতে প্রতিটি প্রতিষ্ঠানে ফায়ার সেফটি বাস্তবায়নে কাজ করা হবে।

ডা. মো. এনামুর রহমান আরও বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় নিহতদের পরিবারের জন্য এক লাখ ও আহতদের জন্য ৫০ হাজার টাকা করে দেবে। একই সঙ্গে শ্রম মন্ত্রণালয় নিহতের পরিবারের জন্য দুই লাখ ও আহতদের জন্য ৫০ হাজার টাকা করে দেবে। যারা আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তাদের ব্যয়ভার সরকার নিয়েছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী আমাকে নির্দেশনা দিয়েছেন এখানে সর্বোচ্চ সহায়তা দিতে হবে এবং হাসপাতালে চিকিৎসাধীন সবাইকে সুচিকিৎসার ব্যবস্থা করতে হবে, আমরা সেই মোতাবেক কাজ করে চলেছি।

এ সময় নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ হোসেন সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, আপনারা যে প্রশ্নগুলো করছেন আমারও একই প্রশ্ন আছে। এসব প্রশ্নের উত্তর এই মুহূর্তে দেওয়া সম্ভব নয়। কারণ আমরা তদন্ত কমিটি গঠন করেছি। তদন্ত কমিটি পাওয়ার পর আমরা সব প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত।

তিনি বলেন, অগ্নিকাণ্ডের ঘটনার পর যে ক্ষতি হয়েছে তা দেশের ভাবমূর্তির ওপর ধাক্কা পড়েছে। আমাদের আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্যে প্রশ্নবিদ্ধ করেছে। কাজেই তদন্তে আমরা জিরো টলারেন্স। তদন্তে যা বেরিয়ে আসবে আমরা সেই অনুযায়ী ব্যবস্থা নেবো।

এই বিভাগের আরো খবর