শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
৭৯

শাবিপ্রবির ভর্তি ফি’র খাত নিয়ে ধোঁয়াশা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩  

শাবিপ্রবি (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) প্রথম বর্ষে ২০২১-২২ সেশনে ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ১৫ হাজার টাকা। তবে কোন খাতে কত টাকা নির্ধারণ করা হয়েছে তা নিয়ে রয়েছে ধোঁয়াশা।
কোনো খাত সম্পর্কেও সুনির্দিষ্টভাবে কোনো তথ্য দিতে পারেননি ভর্তি কমিটি ও বিশ্ববিদ্যালয় প্রশাসন।
খোঁজ নিয়ে জানা গেছে, ২০২১-২২ সেশনে প্রথম বর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রাথমিক ভর্তি নিশ্চিত করতে গুচ্ছের মাধ্যমে ৫ হাজার টাকা করে পরিশোধ করতে হয়েছে। এরপর সরাসরি ভর্তি হতে শিক্ষার্থীদের আরও ১০ হাজার টাকা করে জমা দিতে হবে। তবে এ ভর্তি ফি কোন খাতে কত টাকা করে নেওয়া হচ্ছে তা নিয়ে তথ্য দিতে গড়িমসি করছে ভর্তি কমিটি ও বিশ্ববিদ্যালয় প্রশাসন।
ভর্তি ফি নির্ধারণের বিষয়ে একাধিক একাডেমিক কাউন্সিলের সদস্য, ভর্তি কমিটি ও প্রশাসনের কাছে জানতে চাইলে তারা সুনির্দিষ্ট কোনো তথ্য দিতে পারেননি। তবে ১৫ হাজার টাকা ভর্তি ফি একাডেমিক কাউন্সিল নির্ধারণ করেছে বলে জানিয়েছেন ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার।

তিনি বাংলানিউজকে বলেন, সোমবার (২৩ জানুয়ারি) থেকে ২০২১-২২ সেশনে প্রথম সেমিস্টারে চূড়ান্ত ভর্তি কার্যক্রম শুরু হবে। এতে ভর্তি ফি বাবত সর্বমোট ১৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। গুচ্ছের মাধ্যমে আগে ৫ হাজার টাকা নেওয়া হয়েছে, সরাসরি ভর্তির সময় শিক্ষার্থীদের আরও ১০ হাজার টাকা দিতে হবে। একাডেমিক কাউন্সিলের অনুযায়ী এ ফি নির্ধারণ করা হয়।

ভর্তি ফির খাতওয়ারি বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমরা বিকেলে মিটিং দিয়েছি। মিটিং শেষ হলে কোন খাতে কত টাকা নেওয়া হবে তা জানাতে পারব।

ভর্তি ফি নিয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের মো. ফজলুর রহমান সাংবাদিকদের বলেন, এ মুহূর্তে আমার কাছে ভর্তি ফি’র রশিদ নেই। আমাকে দুয়েকদিন সময় দিলে খুঁজে বের করতে পারলে দিতে পারব।

এদিকে ভর্তি ফি বাড়ানোর প্রতিবাদে রোববার (২১ জানুয়ারি) দুপুরে বিক্ষোভ-সমাবেশ করেছে সাধারণ শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা বলেন, অগণতান্ত্রিক ও অযৌক্তিকভাবে ভর্তি ফি বাড়িয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গত বছর ভর্তি ফি ছিল সাড়ে ৮ হাজার টাকা। এই বছর তা এক লাফে বাড়িয়ে ১৫ হাজার টাকা করা হয়েছে। যা একজন মধ্যবিত্ত ও নিম্নবিত্ত শিক্ষার্থীর জন্য বোঝা। এমন সিদ্ধান্ত শিক্ষাকে বেসরকারিকরণ ও বাণিজ্যিকীকরণের দিকে ধাবিত করছে। এই অবস্থা চলতে থাকলে সমাজের একাংশ শিক্ষার্থীর উচ্চ শিক্ষা বন্ধ হয়ে যাবে, যা অগণতান্ত্রিক।

ভর্তি কমিটি সূত্রে জানা যায়, সোমবার (২৩ জানুয়ারি) থেকে শাবিপ্রবিতে ২০২১-২২ সেশনে সরাসরি ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে, চলবে বুধবার (২৫ জানুয়ারি) পর্যন্ত। সোমবার বিজ্ঞান অনুষদে ১ থেকে ১ হাজার ৬৫০ পর্যন্ত, মঙ্গলবার (২৪ জানুয়ারি) সকালে ১ হাজার ৬৫১ থেকে ৮ হাজার পর্যন্ত, বিকালে স্থাপত্য বিভাগে ১ থেকে ৩৪ পর্যন্ত ডাকা হয়েছে। সর্বশেষ বুধবার (২৫ জানুয়ারি) সকালে মানবিক শাখায় ১ থেকে ১ হাজার ৩১৯ পর্যন্ত এবং বিকালে বাণিজ্য ১ থেকে ৫৫৯ পর্যন্ত ভর্তির জন্য ডাকা হয়েছে।

প্রসঙ্গত, গত বছর ২০২০-২১ সেশনে শিক্ষার্থীরা ভর্তি বাবদ খাতওয়ারি ভর্তি ফি ৭০০ টাকা, বেতন ৪৫০ টাকা, রেজিস্ট্রেশন ফি ৪৩০টাকা, পরিবহন ফি ৫৫০ টাকা, ইউনিয়ন ফি ১০০ টাকা, ছাত্র/ছাত্রী কল্যাণ ফি, ৩০০ টাকা, লাইব্রেরি ফি ১৭৫ টাকা, কম্পিউটার ফি ৩০০ টাকা, রোভার স্কাউট ফি ২৫ টাকা, বিএনসিসি ফি ২৫ টাকা, ইনস্যুরেন্স ফি (জীবন বীমা+স্বাস্থ্য বীমা) ২০০ টাকা।

এছাড়া অন্যান্য ফির মধ্যে রয়েছে পাঠ বহির্ভূত কার্যক্রম ১৫০ টাকা, চিকিৎসা ফি ১২০ টাকা, উৎসব ফি ১০০ টাকা, পরিচয়পত্র ফি ১৭৫ টাকা, সিলেবাস ফি ৪০০ টাকা, শিক্ষাপঞ্জি ফি ১০০ টাকা, মাদকাসক্তি ফি ৪০০ টাকা। মোট ৪৭০০ টাকা। এছাড়া বিভাগীয় ফি ৩ হাজার টাকা, হল সংযুক্তি ফি ৪০০ টাকা মোট ৩৪০০ টাকাসহ সর্বমোট ৮ হাজার ১০০ টাকা নেওয়া হয়েছিল।

এই বিভাগের আরো খবর