মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ২ ১৪৩১   ০৭ শাওয়াল ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
৩২১

বিরল ‘শঙ্খিনী’ প্রজাতির সাপটিকে মেরে ফেলতে চেয়েছিল এলাকাবাসী!

তরুণ কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ৩ মার্চ ২০২১  

সিলেট শ্রীমঙ্গলের সোনাছড়া চা-বাগান থেকে উদ্ধারকৃত বিরল এই শঙ্খিনী সাপটির ইংরেজি নাম ব্যান্ডেড ক্রাইট। মঙ্গলবার (০২ মার্চ) রাত ৮টায় প্রথম এই বিরল সাপটিকে আবিষ্কার করেন স্থানীয় এক চা শ্রমিক। একে শাঁকিনী সাপ নামেও ডাকা হয়। এই সাপটি এলাপিডি পরিবারভুক্ত এক প্রকার বিষধর সাপ। এরা ছোট প্রজাতির অন্য সাপ খেয়ে জীবন ধারণ করে। মঙ্গলবার (০২ মার্চ) রাতে উদ্ধারের পর সাপটিকে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে রাখা হয়েছে।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বলেন, মঙ্গলবার রাত ৮টার দিকে শ্রীমঙ্গল উপজেলার সোনাছড়া চা-বাগানের কাঞ্চন নায়েক রাস্তায় এই শঙ্খিনী সাপটিকে স্থানীয় এক চা শ্রমিক দেখতে পায়। পরে বাগান এলাকার লোকজন জড়ো হয়ে বিষধর এ সাপটিকে মারার প্রস্তুতি নেয়। এ সময় স্থানীয় লোকজন আমাকে খবর দিলে আমি দ্রুত সাপটিকে উদ্ধার করে আনি।
 
সজল দেব জানান, বুধবার বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তাদের উপস্থিতিতে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে সাপটি।

তিনি আরো জানান, শঙ্খিনী সাপ নিশাচর প্রাণী। এক সময় এ সাপটি সচরাচর জমি বা খেতের আলে দেখা যেতো। তবে জমিতে অতিরিক্ত কীটনাশক ব্যবহারের ফলে এ সাপটির অস্তিত্ব বিলীন হয়ে গেছে। শঙ্খিনী সাপ আহার হিসেবে সব ধরনের সাপ খেতেই অভ্যস্ত। আর এই সাপটি অন্য কোনও খাবার খায় না বলেও জানান সজল দেব।
 

এই বিভাগের আরো খবর